Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ জুন ২০২৩

জাপানের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনরি’র নারায়ণগঞ্জ নগরী পরিদর্শন।


প্রকাশন তারিখ : 2023-06-07
আজ জাপানের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনরি (Mr. IWAMA Kiminori) নারায়ণগঞ্জ নগরী পরিদর্শন করেন। পরিদর্শনকালে তাঁর সফরসঙ্গী ছিলেন মারুহিসা কোং লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা মি. কিমিনবু হিরাইশি (Mr. Kiminobu Hiraishi) ।
জাপানি রাষ্ট্রদূত সকালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কদমরসুল অঞ্চলে অবস্থিত কদমরসুল দরগাহ, ঐতিহাসিক সোনাকান্দা দূর্গ পরিদর্শন করেন।পরবর্তীতে সিটি কর্পোরেশনের নবনির্মিত কলরব কিন্ডারগার্টেন স্কুল পরিদর্শন করেন।
মাননীয় মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী সম্মানিত রাষ্ট্রদূতকে নগর ভবনে স্বাগত জানান।
পরবর্তীতে নারায়ণগঞ্জ নগরীতে জাপানিজ ভাষা বিদ্যালয় স্থাপন ও পরিচালনার জন্য নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এবং কাইকম সল্যুশান জাপান বিডি কোং লিমিটেড এর মধ্যে একটি ‘সহযোগিতা চুক্তি’ সম্পাদিত হয়।
এই সহযোগিতা চুক্তির উদ্দেশ্য হল নারায়ণগঞ্জ নগরের জাপানি ভাষা দক্ষ সম্পদের সংখ্যা বৃদ্ধি করা যা জাপানে উচ্চশিক্ষা, কর্মসংস্থান ও ব্যাবসা বানিজ্য সহ বাংলাদেশে জাপানি কোম্পানিতে কাজ করার সুযোগ সৃষ্টি করবে । কাইকম মুসুবু জাপানিজ ভাষার স্কুল ও সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন করবে এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নাগরিকদের জন্য কাজ করবে যেখানে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন মুসুবু জাপানিজ ল্যাঙ্গুয়েজ স্কুলের জন্য স্থানের সার্বিক সহায়তা প্রদান করবে। এখানে উল্লেখ্য নারায়নগঞ্জ নগরীর সাথে জাপানের নারুতো নগরীর বিগত ২৮ মার্চ বন্ধুত্বপূর্ণ নগরী ( ফ্রেন্ডশিপ সিটি) চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তি অনুযায়ী শিক্ষা, সংস্কৃতি, বানিজ্য এবং মানবসম্পদ বিনিময় বিষয়ে নির্দেশনা রয়েছে। সেই ধারাবাহিকতায় প্রথম পদক্ষেপ হিসেবে জাপানী ভাষা স্কুল স্থাপন করা হয় যা এই কার্যক্রমকে ত্বরান্বিত করবে।
বিকেলে মাননীয় মেয়র এবং সম্মানিত রাষ্ট্রদূত শেখ রাসেল পার্কে চলমান নারী উদ্যোক্তাদের মেলা পরিদর্শন করেন ভূয়সী প্রশংসা করেন।
৭ জুন, ২০২৩