Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জুন ২০২৩

বাংলাদেশের প্রথম নগরী হিসেবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর LivCom আন্তর্জাতিক পুরষ্কার অর্জন।


প্রকাশন তারিখ : 2023-06-02

 

ইউরোপের মাল্টার রাজধানী ভ্যালেট্টা নগরীতে ৩০মে হতে ০২জুন তারিখে ২১ তম LivCom Award ২০২৩ আসরের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। প্রাথমিক পর্যায়ে ২৩২ টি নগরীর মধ্যে তুরস্ক, পোল্যান্ড, ফিলিপাইন, চীন, স্পেন, সংযুক্ত আরব আমিরাত ( UAE), বাংলাদেশ এর সর্বমোট ১০ টি নগরীকে জুরির জন্য নির্বাচিত করা হয়। পরবর্তীতে নারায়নগঞ্জ চূড়ান্ত পর্বে নির্বাচিত হয় এবং ব্রোঞ্জ পদক অর্জন করে। এই অনুষ্ঠানে বিভিন্ন দেশের মোট ১৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করে।
লাইভকম (LivCom) একটি আন্তর্জাতিক পুরষ্কার যা ১৯৯৭ সাল থেকে প্রবর্তন করা হয় এবং এটি বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরষ্কারগুলোর মধ্যে অন্যতম বিবেচনা করা হয়।
স্থানীয় সহনশীলতা,টেকসই উন্নয়ন, নগরীর বসবাসযোগ্যতা, পরিবেশ, প্রতিবেশ, নগর পরিকল্পনা ও ব্যবস্থাপনা এবং টেকসই অভীষ্ট লক্ষ্য বাস্তবায়ন অগ্রগতির উপরে এই পুরষ্কারটি প্রদান করা হয়। এটি Green Oscar হিসেবে বিবেচনা করা হয়।
এখানে উল্লেখ্য যে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর সার্বিক নির্দেশনায় নগর পরিকল্পনাবিদ মো: মঈনুল ইসলাম, নারায়ণগঞ্জ নগরীর গণপরিসর উন্নয়ন, শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ, প্রান্তিক জনগোষ্ঠীর সম্পৃক্তকরণ ও ক্ষমতায়ন, স্বাস্থ্যসম্মত জীবনব্যবস্থা, এবং টেকসই নগর পরিকল্পনা ও ব্যবস্থাপনা বিষয়ে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের বিভিন্ন কার্যক্রম জুরিদের সামনে উপস্থাপন করেন। এই কার্যক্রমে সার্বিকভাবে সহযোগিতা করেন ইকলি প্রজেক্ট অফিসার পরিকল্পনাবিদ দীপক ভৌমিক।
বাংলাদেশের প্রথম নগরী হিসেবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এই LivCom আন্তর্জাতিক পুরষ্কার অর্জন করে। এই সম্মানজনক পুরষ্কারটি সমগ্র বাংলাদেশ এবং নারায়ণগঞ্জের ভাবমূর্তি বহিবিশ্বের কাছে আরো উজ্জ্বল করেছে।