Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ জুলাই ২০২৩

প্রিপারেশন অব কম্প্রিহেনসিভ ট্রান্সপোর্ট মাস্টার প্ল্যান ফর নারায়ণগঞ্জ এন্ড গাজীপুর সিটি কর্পোরেশন শীর্ষক প্রকল্পের খসড়া ইনশেপশন রিপোর্ট এর উপর কর্মশালা


প্রকাশন তারিখ : 2023-07-17

 

প্রিপারেশন অব কম্প্রিহেনসিভ ট্রান্সপোর্ট মাস্টার প্ল্যান ফর নারায়ণগঞ্জ এন্ড গাজীপুর সিটি কর্পোরেশন শীর্ষক প্রকল্পের খসড়া ইনশেপশন রিপোর্ট এর উপর কর্মশালা

 

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর আওতায় Preparation of Comprehensive Transport Master Plan for Narayanganj and Gazipur City Corporation শীর্ষক প্রকল্পের S-1 প্যাকেজ Preparation of Comprehensive Transport Master Plan with Pre-Feasibility Study of Mass Transit Network & Conceptual Design of Multimodal Hub for Narayanganj City Corporation বাস্তবায়ন করা হচ্ছে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের জন্য আলোচ্য প্রকল্পের ইনশেপশন রিপোর্ট এর উপর একটি কর্মশালা ১৭ জুলাই ২০২৩ তারিখে, সোমবার সকাল ০৯:৩০ ঘটিকায়, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর সম্মেলন কক্ষে (৫ম তলা) অনুষ্ঠিত হয়েছে। উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে আসন গ্রহণ করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর মাননীয় মেয়র জনাব ডা. সেলিনা হায়াৎ আইভী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এর মাননীয় সচিব জনাব এ বি এম আমিন উল্লাহ নুরী। উক্ত কর্মশালার সভাপতিত্ব করেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর নির্বাহী পরিচালক জনাব সাবিহা পারভীন।

কর্মশালার শুরুতে প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব মোঃ মিজানুর রহমান সংক্ষিপ্তভাবে প্রকল্পের সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরেন। এরপরে পরামর্শক প্রতিষ্ঠানের টিম লিডার ড. মোঃ মাহবুবুল বারী নারায়ণগঞ্জ নগরীর জন্য সমন্বিত পরিবহন মহাপরিকল্পনা প্রণয়ন এর প্রারম্ভিক প্রতিবেদনের উপর বিস্তারিত উপস্থাপনা প্রদান করেন। উপস্থাপনার পরবর্তীতে কর্মশালায় উপস্থিত বিভিন্ন অংশীজন উক্ত পরিকল্পনার উপর তাঁদের মতামত এবং পরামর্শ প্রদান করেন।

আলোচনা সভায় রাজউক এবং নগর উন্নয়ন অধিদপ্তরের পরিকল্পনাবিদগণ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিকগণ এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বিভিন্ন স্তরের প্রতিনিধিবৃন্দ তাদের বক্তব্যের মাধ্যমে নারায়ণগঞ্জের জন্য উপযোগী পরিকল্পনা প্রণয়নের আহবান জানিয়েছেন। প্রধান অতিথি ড. সেলিনা হায়াৎ আইভী পরামর্শকদের তাঁর সাথে আলোচনার মাধ্যমে নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন সমস্যা চিহ্নিত করে সেগুলোর সমাধানে নারায়ণগঞ্জ শহরের উপযোগী পরিকল্পনা প্রণয়নের পরামর্শ প্রদান করেন। তিনি এই শহরের জন্য প্রণীত বিভিন্ন পরিকল্পনা এবং এই শহরের সমস্যাগুলোর সমাধান সমন্বয়ের মাধ্যমে নারায়ণগঞ্জকে একটি আধুনিক, বসবাস উপযোগী এবং পরিবেশ বান্ধব শহর হিসেবে গড়ে তোলার জন্য পরিকল্পনা প্রণয়নের আহবান জানান।

 সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এর মাননীয় সচিব জনাব এ বি এম আমিন উল্লাহ নুরী সমন্বিত ট্রাফিক ব্যবস্থাপনার মাধ্যমে কিভাবে শহরে থ্রি হুইলার নির্ভরতা কমানো, মাল্টিমোডাল হাব স্থাপনের মাধ্যমে নৌ, স্থল ও রেল পরিবহনের সমন্বয় করে শহরের পরিবহন সংক্রান্ত সমস্যার সমাধান করার অনুরোধ জানান। তিনি পরামর্শকদের নারায়ণগঞ্জে বিভিন্ন স্তরের মানুষদের সাথে আলোচনা করে পরিকল্পনা প্রণয়নের উপর গুরুত্ব আরোপ করেন।

কর্মশালার শেষ পর্যায়ে সভার সভাপতি, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর নির্বাহী পরিচালক জনাব সাবিহা পারভীন, পরামর্শকদের বৈশ্বিক পরিমন্ডলের পরিবর্তন মাথায় রেখে এই শহরের সমস্যাগুলো সমাধানে এর জন্য উপযুক্ত কৌশল প্রস্তাবের আহবান জানান। সবশেষে তিনি পরিকল্পনা প্রণয়নে সবার সহযোগিতা কামনা করে, সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।