Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ মার্চ ২০২৩

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সাথে জাপানের নারুতো শহরের ফ্রেন্ডশিপ সিটি চুক্তি


প্রকাশন তারিখ : 2023-03-28

 

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সাথে জাপানের নারুতো শহরের ফ্রেন্ডশিপ সিটি চুক্তি 

বাংলাদেশের বন্ধুপ্রতীম দেশ জাপানের নারুতো নগরীর  মেয়র  মিচিহিকো ইজুমি এর আমন্ত্রনে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন মেয়র নেতৃত্বে  একটি প্রতিনিধি দল নারুতো নগরী সফর  করছে। 

২০২০ সালে নারুতো নগরীর সাথে নারায়নগঞ্জ নগরীর একটি  বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। তারই ধারাবাহিকতায় আজ নারুতো নগরের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের সাথে নারুতো সিটির সম্পর্কের নতুন মোড়ক উন্মোচিত হল। 

এই চুক্তির উদ্দেশ্য হচ্ছে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ও সহযোগিতার ভিত্তিতে উভয় নগরীর সমৃদ্ধি অর্জন করা।  এছাড়াও এই চুক্তি উভয় নগরের জন্য সাংস্কৃতিক, অর্থনৈতিক, শিক্ষা এবং মানবসম্পদ বিনিময়ের মাধ্যমে একে অপরের কাছাকাছি আসতে এবং সমৃদ্ধি অর্জন করতে সহায়তা করবে।

এই চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী, নারুতো নগরের মেয়র মিচিহিকো ইজুমি, টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের   মিনিস্টার  শেখ ফরিদ, Kaikom গ্রুপের চেয়ারম্যান অঞ্জন দাশ, Maruhisa গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা কিমিনবু হিরাইশি,  নগর পরিকল্পনাবিদ মো: মঈনুল ইসলাম সহ অন্যান্য প্রতিনিধিবৃন্দ।  

সকালে নারুতো সিটি হলে দ্বিপাক্ষিক বৈঠকে চুক্তি পরবর্তী কর্মপরিকল্পনা   নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। নারায়নগঞ্জের মেয়র জাপানিজ ভাষা কেন্দ্র এবং নারুতো ফ্রেন্ডশিপ শপ খোলার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এই উদ্যোগকে আরো বেগবান করার জন্য সর্বাত্মক প্রচেষ্টার অঙ্গীকার ব্যক্ত করেন। 

দুপুরে প্রতিনিধি দল Naruto University of Education পরিদর্শন করেন। পরবর্তীতে  বিকালে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এরপর নারুতো মেয়রের আমন্ত্রণে নৈশভোজে যোগদান করেন এবং উপহার বিনিময় করেন। নারায়ণগঞ্জ নগরীর মেয়র, জাপানিজ ভাষায় অনুদিত বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী এবং নারায়নগঞ্জ নগরীর ঐতিহ্যের অংশ পাটের তৈরি ব্যাগ উপহার দেন। অন্যদিকে নারুতো নগরের মেয়র Japanese Tapestry উপহার দেন। 

মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী এই চুক্তিকে নারায়নগঞ্জ এবং নারুতো  নগরবাসীর জন্য বন্ধুত্বের এক নতুন দিগন্তের সূচনা বলে অভিহিত করেন।