Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ ফেব্রুয়ারি ২০২৪

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের উদ্যোগে প্লাস্টিক বাজারের সূচনা।


প্রকাশন তারিখ : 2024-02-06

 

অদ্য ০৬/০২/২০২৪ইং তারিখে নগরীর মন্ডলপাড়ায় আনুষ্ঠানিকভাবে প্লাস্টিক বাজার উদ্বোধন করা হয়। সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ড থেকে প্লাস্টিক বর্জ্য সংগ্রহের পর সেগুলো এই বাজারে বিক্রয় করা হবে। নগরবাসীর যে কেউ প্লাস্টিক বর্জ্য বিক্রয় করতে পারবেন। এতে নগরীর প্লাস্টিক বর্জ্য হ্রাস পাবে, পরিবেশ দুষণমুক্ত হবে এবং অতিরিক্ত আয়ের সুযোগ সৃষ্টি হবে। সিটি কর্পোরেশন তা সংগ্রহ করে পুর্নচক্রায়ন করবে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এ লক্ষ্যে প্লাস্টিক বর্জ্য সংগ্রহকারী, ভাঙ্গারী ব্যবসায়ী এবং পুর্নচক্রায়নকারীদের সহযোগিতায় এই প্লাস্টিক বাজার পরিচালনা করবে। প্লাস্টিক বাজারের প্রধান উদ্দেশ্য হলো পরিচ্ছন্ন সবুজ নারায়ণগঞ্জ নগরী গড়ে তোলা, প্লাস্টিক সরবরাহ শৃংখল ব্যবস্থাপনা দৃঢ়করণ, সংশ্লিষ্ট প্লাস্টিক সংগ্রহকারীদের জীবনযাত্রার মান উন্নয়ন, পেশাগত দক্ষতা বৃদ্ধি এবং সবুজ চক্রাকার অর্থনীতি গড়ে তোলা। এ কার্যক্রম বাস্তবায়নে নেদারল্যান্ডভিত্তিক এনজিও কর্ডএইড এবং দ্য কোকাকোলা ফাউন্ডেশন সার্বিকভাবে সহযোগিতা করছে।
এই প্লাস্টিক বাজারে, সাদা প্যাকেজিং (পিপি) প্রতি কেজি কেনা হচ্ছে ৪ টাকা থেকে ১২ টাকা, পলিথিনের শপিং ব্যাগ (এইচডিইপি) প্রতি কেজি ৪ টাকা থেকে ১২ টাকা এবং ভালো মানের শপিং ব্যাগ ২৫ টাকা থেকে ৩০ টাকা, গার্মেন্টস পলিথিন, সফট পলিথিন (এলডিইপি) প্রতি কেজি ১২ টাকা থেকে ৯০ টাকা, পেট বোতল প্রতি কেজি ২৫ টাকা থেকে ৩০ টাকা, প্লাস্টিক (ভাঙা ও সফট) প্রতি কেজি ৩০ টাকা থেকে ৪২ টাকায় ক্রয় করা যাবে।
প্লাস্টিক বাজার উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, মোহাম্মদ জাকির হোসেন। তিনি পরিবেশবান্ধব সবুজ নগরী গড়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-কাউন্সিলর অসিতবরণ বিশ্বাস (ওয়ার্ড -১৫), কামরুল হাসান মুন্না (ওয়ার্ড-১৮) মাকছুদুল আলম খন্দকার খোরশেদ (ওয়ার্ড -১৩) মোহাম্মদ শওকত হাসেম শকু (ওয়ার্ড,-১২) ইফতেখার আলম খোকন (ওয়ার্ড -১০), নগর পরিকল্পনাবিদ মো: মঈনুল ইসলাম, কর্ডএইড বাংলাদেশের কর্মসূচি প্রধান আবুল কালাম আজাদসহ প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট সকল অংশীজন।